খুলনায় অ্যাপসের মাধ্যমে শতভাগ চাল সংগ্রহ কার্যক্রমের সফল সমাপ্তি

দেশের খবর
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শামীম আখতার, ব্যুরো প্রধান (খুলনা)।। খুলনা জেলায় ডিজিটাল রাইস প্রকিউরমেন্ট অ্যাপসের মাধ্যমে শতভাগ চাল সংগ্রহ কার্যক্রমের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে শুক্রবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অ্যাপসের মাধ্যমে শতভাগ চাউল সংগ্রহ কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে জুম অ্যাপসের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খুলনার সুযোগ্য জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেনের  সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে জুম অ্যাপের মাধ্যমে আরো সংযুক্ত ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ এবং খুলনার বিভাগীয় কমিশনার, ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার।

খাদ্যমন্ত্রী ও অনুষ্ঠানের অন্যান্য অতিথিবৃন্দ এবং জেলা প্রশাসক ডিজিটাল রাইস প্রকিউরমেন্ট অ্যাপস-এর মাধ্যমে চাল সংগ্রহ কার্যক্রমের নানানিধ সুবিধা সম্পর্কে বক্তব্য রাখেন। ডিজিটাল পদ্ধতিতে চাল সংগ্রহ কার্যক্রম সমগ্র বাংলাদেশের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত বলেও বক্তাগণ অভিমত ব্যক্ত করেন।
খাদ্যমন্ত্রী তার বক্তব্যে বলেন,এই অভিনব উদ্যোগের জন্য খুলনা জেলা প্রশাসনের ভূয়সী প্রশংসা করেন এবং হাততালির মাধ্যমে উৎসাহ প্রদান করেন। তিনি খুলনার মিল মালিক সমিতিকে এই সুন্দর উদ্যোগ বাস্তবায়নে সহযোগীতা করার জন্য ধন্যবাদ জানান।

উল্লেখ্য, ডিজিটাল রাইস প্রকিউরমেন্ট অ্যাপস-এর মাধ্যমে চাল সংগ্রহের কার্যক্রম খুলনা জেলা প্রশাসনের একটি অন্যতম উদ্ভবনী উদ্যোগ। বিশেষ করে করোনাকালীন স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে সরকার নির্ধারিত ন্যায্য মূল্যে চাল সংগ্রহের কার্যক্রম অব্যাহত রাখতে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে ঘোষণা দিয়েছেন তা বাস্তবায়নে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এছাড়াও ডিজিটাল অ্যাপের মাধ্যমে প্রান্তিক চাষীদের সাথে সরকারের স্থানীয় প্রতিনিধির সরাসরি সংযোগ হওয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব্য হ্রাস পেয়েছে।

ভিজিট করুন–দূর্বার

স্বচ্ছ ও সহজতর আর্থিক লেনদেন নিশ্চিত করার লক্ষে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে ইতোপূর্বেই Digital Rice Procurement নামক একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয় এবং এই অ্যাপের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে কৃষকদের নিকট থেকে চাল ক্রয়ের সিদ্ধান্ত গৃহীত হয়। গত ১৮ মে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার খাদ্য গুদাম (এল এস ডি গোডাউন)-এ মোবাইল অ্যাপ Digital Rice Procurement এর মাধ্যমে ডুমুরিয়া উপজেলার কৃষকদের নিকট থেকে চাল সংগ্রহের মাধ্যমে চাল ক্রয় কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জুম অ্যাপের মাধ্যমে আরো সংযুক্ত ছিলেন খুলনা জেলার সকল উপজেলা নির্বাহী অফিসাররা। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন,খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম মাঈনউদ্দিন হাসান, খুলনা জেলা খাদ্য নিয়ন্ত্রক মুহাম্মদ তানভীর রহমান, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম,মিল মালিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

Attachments area

Leave a Reply

Your email address will not be published.