খেজুরের রসের ভেজালমুক্ত গুড় উৎপাদনে কেশবপুরের গাছিদের শপথ

খেজুরের রসের ভেজালমুক্ত গুড় উৎপাদনে কেশবপুরের গাছিদের শপথ

জাতীয় খবর
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

খেজুরের রসের ভেজালমুক্ত গুড় উৎপাদনে কেশবপুরের গাছিদের শপথ

ভেজামুক্ত খেজুর গুড় তৈরী করে খেজুর গুড়ের সুনাম ধরে রাখার জন্য কেশবপুর উপজেলার গাছিরা ভেজালমুক্ত রস আহরণ এবং গুড় তৈরির শপথ গ্রহণ করেছেন। মঙ্গলবার দুপুরে উপজেলার মজিদপুর ইউনিয়ন পরিষদের হলরুমে গাছিদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ অনুষ্ঠানে তাঁদেরকে এ শপথ বাক্য পাঠ করান যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ হুসাইন শওকত।

লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩)-এর আওতায় ও যশোরের কেনার হাটের কারিগরি সহায়তায় মজিদপুর ইউনিয়নে প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান হুমায়ূন কবীর পলাশের সভাপতিত্বে এবং কেনার হাটের উদ্যোক্তা নাহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ হুসাইন শওকত।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান, উপজেলা কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানা, এলজিএসপি-৩ এর ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর মোঃ আব্দুল হালিম, কেশবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জয়দেব চক্রবর্ত্তী।

এ সময় কেশবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তার বক্তব্যে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মভূমি সাগরদাঁড়ি সড়কের দু’পাশ দিয়ে খেজুর গাছের সারি তৈরির আহ্বান করেন। গাছিদের পক্ষে বক্তব্য রাখেন, মজিদপুর ইউনিয়নের প্রতাপপুর গ্রামের গাছি প্রতাপপুর গ্রামের গাছি ফুলমিয়া।

অনুষ্ঠানে গাছিদের মাঝে উপকরণ হিসেবে গাছি দা, ঠুঙ্গি ও ভাড় ঢেকে রাখার বিশেষ কাপড় বিতরণ করা হয়। আয়োজকরা জানান, প্রশিক্ষণের মাধ্যমে ভেজাল মুক্ত খেজুর গুড় তৈরি করার উপর গুরুত্বারোপ করার পাশাপাশি গাছিরা যাতে তাদের উৎপাদিত গুড়ের ন্যায্য মূল্য পান তার সুব্যবস্থা করা হবে।

প্রশিক্ষণ অনুষ্ঠানে উপস্থিত ৩৫ জন গাছি ভেজালমুক্ত খেজুর রস আহরণ এবং গুড় তৈরি করার শপথ গ্রহণ করেন। মির্জাপুর গ্রামের গাছি নূর মোহাম্মদ, শ্রীফলা গ্রামের ইয়াকুব আলী মোড়ল, দেউলি গ্রামের আজহার হোসেনের মতো অনেক গাছি জানান, তাঁরা প্রথম এ ধরনের প্রশিক্ষণ পেলেন।

প্রশিক্ষণের মাধ্যমে নিরাপদ রস আহরণ ও গুড় তৈরিতে সচেষ্ট থাকবেন বলে জানান তারা। স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, কেশবপুরে ১ লাখ ৯০ হাজার খেজুর গাছ রয়েছে। এর মধ্যে প্রায় ১ লাখ গাছ থেকে রস সংগ্রহ করা হয়। ভিজিট করুন

হারিয়ে যাচ্ছে কেশবপুরের ঐতিয্যবাহি খেজুরের রস ও গুড়

1 thought on “খেজুরের রসের ভেজালমুক্ত গুড় উৎপাদনে কেশবপুরের গাছিদের শপথ

Comments are closed.